ঢাকা, বুধবার, ১৫ মে, ২০২৪

প্রথমবারের মতো টি-টোয়েন্টির ফাইনালে নিউজিল্যান্ড

ইংল্যান্ডকে পাঁচ উইকেটে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠেছে নিউজিল্যান্ড। ডারিল মিচেলের ৪৮ বলে ৭৩ রানের অনবদ্য ইনিংসে প্রথমবারের মতো সংক্ষিপ্ত এই ফরম্যাটের ফাইনাল খেলতে যাচ্ছেন কেন উইলিয়ামসনরা।


বুধবার (১০ নভেম্বর) টস হেরে ব্যাটিং করতে নেমে নির্ধারিত ওভারে চার উইকেটে ১৬৬ রান করে ইংল্যান্ড। নিয়মিত ওপেনার জেসন রয় ইনজুরিতে ছিটকে যাওয়ায় জস বাটলারের সঙ্গে ইনিংসের সূচনা করেন জনি বেয়ারস্টো। দুজনে মিলে গড়েন ৩৭ রানের জুটি।


দলীয় ৫৩ রানের মধ্যে দুজনই ফিরে যান সাজঘরে। বাটলার ২৪ বলে ২৯ ও বেয়ারস্টো ১৭ বলে ১৩ রান করেন। এরপর ৬৩ রানের জুটি গড়েন ডেভিড মালান এবং মঈন আলী।


এর মধ্যে ৩০ বলে ৪১ রানের ঝড়ো ইনিংস খেলেন মালান। ১০ বলে ১৭ রান করে ফিরে যান পাঁচ নম্বরে নামা লিয়াম লিভিংস্টোন। শেষ পর্যন্ত ৩৭ বলে ৫১ রানে অপরাজিত থাকেন মঈন।


কিউই বোলারদের মধ্যে টিম সাউদি, অ্যাডাম মিলনে, ইশ সোধি ও জিমি নিশাম একটি করে উইকেট নেন।


চ্যালেঞ্জিং লক্ষ্য তাড়া করতে নেমে ১৩ রানের মধ্যে মার্টিন গাপটিল ও উইলিয়ামসনের উইকেট হারিয়ে বিপাকে পড়ে কিউইরা। এরপর মিচেল ও ডেভন কনওয়ে মিলে ৮২ রানের জুটি গড়ে স্বস্তিতে ফেরান দলকে।


উইকেটরক্ষক ব্যাটার কনওয়ে ৩৮ বলে ৪৬ করে ফিরে গেলে আবারও খেই হারায় কিউইরা। কনওয়ের মতো গ্লেন ফিলিপসও ফিরে যান লিভিংস্টোনের বলে।


শেষদিকে ১০ বলে তিন ছক্কায় ২৬ রানের ক্যামিও খেলেন নিশাম। ফলে আবারও ম্যাচে ফেরে নিউজিল্যান্ড। শুরুতে রয়ে সয়ে খেললেও নিশাম ফেরার পর আগ্রাসী মেজাজে ফিনিশিং টানেন মিচেল। এক ওভার হাতে রেখেই জিতে যায় কিউইরা। মিচেলের ইনিংসটি সাজানো ছিল চারটি চার ও চারটি ছয়ের মারে।


ইংল্যান্ডের বোলারদের মধ্যে দুটি করে উইকেট শিকার করেন ক্রিস ওকস ও লিভিংস্টোন।

ads

Our Facebook Page